হলদেটে দাঁত সাদা করার উপায়

হলদেটে দাঁত সাদা করার উপায় খুজছেন। মানুষের সামনে মুখ খুলে হাসতে পারছেন নাহ। জানতে চাচ্ছেন যে কিভাবে মুক্তি পাবেন আপনার এই হলদেটে দাত থেকে। তাহলে আমাদের এই ছোট্ট ব্লগ পোস্টটি আপনার জন্যই। 

জন্মগত ভাবে আমাদের দাত সাদা রঙের হয়ে থাকলে দিনক্রমে তা আস্তে আস্তে হলুদ বা কালো হয়ে যাই। এর জন্য অনেক কিছুই দায়ী আছে। তারমধ্যে ধুমপান করা, পান খাওয়া, সাধারণ খাবার খেয়ে সময়মতো ব্রাশ না করা। এর ফলে আস্তে আস্তে দাত এমন অবস্থায় চলে যাই যখন দাত পূর্বের ন্যায় আনার জন্য স্কেলিং করা ছাড়া আর কোন উপায় থাকে নাহ। .

প্রথমত আমাদের খাদ্যভাসে কিছু পরিবর্তন আনতে হবে। যেগুলা ফলো না করলে হাজার রকম উপায় অবল্বন করেও কোন লাভ হবে নাহ। এর মধ্যে তামাক বা গুল জাতীয় খাবার সম্পূর্ণ ত্যাগ করতে হবে। ধুমপানে আসক্তি থাকলে তা বন্ধ করতে হবে। এতে করে দাত ও শরীর দুইটাই ভাল থাকবে। বিশ্বাস করবেন কিনা জানি, তবে বলে রাখি, আমরা প্রতিদিন যে চা পান করি তা আমাদের দাতের বারো টা বাজায়ে দেই। ঠিক একই সাথে সফট ড্রিংকস ও কফিও আমাদের দাতের রঙ হলদেটে করে দেই। তাই আমাদের নিম্নে দেওয়া টিপস গুলা ফলো করার পূর্বে এই গুলা ত্যাগ করতে হবে। অন্যথায় ডেন্টিসের কাছে যেয়েও কোন লাভ নেই। 

তবে আমরা আপনাদের কিছু জিনিস শেয়ার করবো যেগুলা ফলো করলে আশা করছি ডেন্টিসের কাছে যাওয়া লাগবে নাহ। বাড়িতে একবার হলেও নিজে কয়েকবার ট্রাই করেন ডেন্টিসের কাছে যেয়ে টাকা খরচ করার পূর্বে। তাহলে চলুন জেনে নেওয়া যাক হলদেটে দাঁত সাদা করার উপায়। 

 

আরো পড়ুনঃ রক্ত দেয়ার পর কি খাওয়া উচিত

 

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায়

  • বাড়িতে থাকা পাতি লেবু ও কিছুটা লবণ দিয়ে দাত মাজুন হাতের আঙ্গুল দিয়ে। দেখেন দাত কিছুটা সাদা হয়ে গেছে। এইভাবে কিছু দিন দাত মাজুন, দাত অনেকটাই সাদা হয়ে যাবে। 
  • রাতে শোবার আগে ও সকালে ঘুম থেকে উঠে কমলা লেবুর খোসা দিয়ে দাত মাঝে মাঝে মাজতে পারেন। কিছুটা হলেও উপকার পাবেন। 
  • বাজারে বিক্রি হয় খাবার মাশরুম যা তরকারির সাথে রান্না করে খেতে পারেন। দাত সাদা করার পাশাপাশি শরীরেও নানান উপকার করবে মাশরুম। 
  • রাতে ঘুমানোর পূর্বে ও সকালে ঘুম থেকে উঠে ভাল ব্রাশ ও ভাল ব্রান্ডের পেস্ট দিয়ে প্রতিদিন দাত ব্রাশ করবেন। এটি মিস দিবেন নাহ।
  • মাঝে মাঝে সেন্টার ফ্রেশ জাতীয় চুইংগাম খাইতে পারেন। এতে করে দাতের উপরের ময়লা দূর হয়ে যায়।
  • বেকিং সোডা ও পাতি লেবুর রস দিয়েও দাত মাজতে পারেন। দাত সাদা হবে। 
  • এবার জেনে নেই দাত সাদা করার সবচেয়ে কার্যকারী একটি উপায়, কয়লা দিয়ে দাত মাজুন সপ্তাহে ১-৩ বার। এটি এতো দ্রুত ফলাফল দিবে যা অন্য কোন কিছুতে দিবে নাহ। কয়লা দিয়ে দাত ব্রাশ করলেই সাথে সাথেই দাত সাদা দেখাই। 

 

দাঁতে পাথর পরিষ্কার করার উপায়

আপনাদের আর কি বলবো অতিরিক্ত ধুমপান করার ফলে আমার নিজের দাতেই পাথর জমেছিল যা পরে স্কেলিং করে দূর করেছিলাম। কিন্তু চা আর ধুমপান না ছাড়ার ফলে আবার তা জমে বসছে দাতের উপর। আমাদের প্রায়ই মানুষেরই এই সমস্যা আছে। আপনার দাতের নিচের কোনায় যে ময়লায় স্তুপ যা ব্রাশ করলে যাই। এবং নখ দিয়ে খুব জোরে টানলে ভেংগে ভেংগে আসে নখের সাথে সেটিই হলো দাতের পাথর। ইংরেজিতে এটিকে টার্টার বলে। আজকে আমরা জানবো যে ডেন্টিসের কাছে যাবার পূর্বে কিভাবে বাড়িতে বসে আমরা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি। 

সর্বপ্রথম আমাদের জানতে হবে কি কি উপাদান লাগবে। কিন্তু সমস্যা হলো এই সকল জিনিস গুলা বেশির ভাগ বাজাররেই পাওয়া যাই নাহ। কিন্তু তারপরো আমরা বলে দিচ্ছি দাতের পাথর পরিষ্কার করতে যা যা লাগবেঃ • বেকিং সোডা, ডেন্টাল পিক, লবণ, হাইড্রোজেন পেরোক্সাইড, পানি, টুথব্রাশ, কাপ, অ্যান্টিসেপটিক মাউথওয়াশ। 

 

  • প্রথমে একটি চামচে কিছুটা বেকিং সোডা ও কিছুটা লবন নিন ও সাথে কিছুটা গরম পানি মিশিয়ে সেটি একটি ব্রাশে লাগায়ে তা দিয়ে ব্রাশ করে ফেলুন। 
  • এরপর হাইড্রোজেন পারোক্সাইডের এর সাথে কিছুটা গরম পানি মিশিয়ে তা দিয়ে আবার ব্রাশ করুন ৩-৪ মিনিট।
  • এবার ডেন্টাল পিক দিয়ে দাত থেকে পাথর গুলা আস্তে ধিরে টেনে তোলার চেষ্টা করুন। 
  • এবার মাউথ ওয়াশ দিয়ে মুখ কুলকুচি করে ধুয়ে ফেলুন। 

 

এছাড়াও দাত পরিষ্কার রাখতে টমেটো ও স্ট্রোবেরি খেতে পারেন। এতে করে দাত শক্ত, মজবুত, সাদা ও পাথর মুক্ত থাকবে। এই ছিল আজকে আমাদের পোস্ট যেখান থেকে আমরা জানতে পেরেছি যে হলদেটে দাঁত সাদা করার উপায়। ভাল লাগলে আমাদের ব্লগটি শেয়ার করে অন্যদের কে জানার সুযোগ করে দিবেন প্লিজ। 

Leave a Comment