সকালে ভাত খেলে কি হয়

সকালে ভাত খেলে কি হয় এ বিষয়ে আমাদের সকল বাঙ্গালির সচেতন হওয়া উচিৎ। শুধু আমাদের দেশ নয় বিশ্বের আরো অনেক দেশের মানুষ ভাতকে প্রধান খাবার হিসেবে ধরে। ভাত একটি শস্য জাতীয় খাবার। এই ভাতে থাকে প্রচুর পরিমানে কার্বহাইড্রেট। সকালে ভাত খেলে আমাদের শরীরে দ্রুত সুগার বৃদ্ধি করে এবং রক্তে গ্লোকোজ এর পরিমাণ বাড়িয়ে দেই। এর ফলে পেটে চর্বি বেড়ে বিশাল আকারের ভূড়ি তৈরি হয়ে যাই। এছাড়াও অতিরিক্ত সুগার বেড়ে গেলে ডায়াবেটিক্স দেখা দিতে পারে। যার ফলে ভুগতে হতে পারে নানান রকমের জটিলতার মুখে। যার শেষ পরিনতি মৃত্য পর্যন্ত হতে পারে। 

 

সকালে ভাত খাওয়ার ক্ষতি সমূহঃ 

  • সকালে ভাত খেলে রক্তে সুগার বেড়ে যাই।
  • সকালে নিয়মিত ভাত খেলে ভুড়ি হয়ে যাই।
  • রক্তে সুগার বেশি হয়ে গেলে ডায়াবেটিকস হয়ে যাই। 
  • সকালে বেশি ভাত খেলে শরীরে নানান রোগের বাসা বাধে। 
  • ১৫০ গ্রাম ভাতে ২০০ ক্যালরি থাকে যা শরিরে চর্বি জমানোর জন্য যথেষ্ট। 
  • ভাত দ্রুত হজম হয়ে যাই, ফলে ঘন ঘন আমাদের ক্ষুদা লাগে যার ফলে ওজন বেড়ে যাই আমাদের।

 

সকালে ভাত এর পরিবর্তে কি খাওয়া উচিতঃ 

সাদা ভাতে জিআই অনেক পরিমানে বেশি থাকে যা শরীরে গ্লোকোজ বাড়ায়ে দেই। তবে বাজারে খুজলে লাল চাল পাওয়া যাই। যদিও বর্তমানে লাল চাল পাওয়া খুব টাফ। তবে লাল চালে জি আই অনেক কম থাকে। তাই এটি খাওয়া যেতে পারে দুপুরের খাবারে। এখন কথা হচ্ছে সকালে ভাত এর পরিবর্তে কি খাওয়া উচিৎ আমাদের। আমরা ভাত এর বদলে চিড়া, মুড়ি, ওটস, দুধ, লাল আটার রুটি ইত্যাদি খেতে পারি। অনেকে সকালের নাস্তায় আলু সেদ্ধ খেয়ে থাকেন। তবে মনে রাখা উচিৎ আলুতেও কিন্তু কার্বহাইড্রেট থাকে। 

 

শর্করাযুক্ত  খাদ্য নিয়ে সতর্কতাঃ 

এমন অনেক খাবার আছে যা আমাদের শরীর খুব দ্রুত হজম করে নিতে পারে। যেমনঃ পাউরুটি, সাদা ভাত, সাদা ময়দায় বা আটায় তৈরি খাবার সমূহ আমাদের শরীরের জন্য খুব ক্ষতিকর। 

 

আশা করি আমাদের আর্টিকেল সকালে ভাত খেলে কি হয় আপনাদের ভাল লেগেছে। আপনি চাইলে আমাদের পূর্বের আর্টিকেল পাইলস হলে কি কি খাওয়া যাবে না। আমাদের পোস্ট গুলা থেকে উপকৃত হলে আমাদের আর্টেকিলটি ফেসবুকে শেয়ার করবেন প্লিজ। এতে করে আমাদের নতুন নতুন আর্টিকেল লেখার আগ্রহ বেড়ে যাই। 

Leave a Comment