ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহারের নিয়ম

ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহারের নিয়ম। ত্বকের যত্নের সেই প্রাচীন যুগ থেকেই মুলতানি মাটির ব্যবহার মানুষ করে আসছে। এই মুলতানি মাটি এমন একটি জিনিস যা মুখে দিলে সাথে সাথেই রেজাল্ট পাওয়া যাই ১০-২০ মিনিটের ভিতরে। বাজারে অনেক ব্রান্ডের মুলতানি মাটি পাওয়া যাই। আর এর বেশির ভাগই কোন কাজ করে নাহ। খুব কম মুলতানি মাটি আছে যে গুলা মুখে দিলে ভাল ফলাফল পাওয়া যাই। তাহলে এখন কি করবেন? সজাসজি কোন কসমেটিস এর দোকানে না যেয়ে চলে যান আপনার এলাকার সব চেয়ে বড় গাছ-গাছড়ার দোকানে। তাদের কাছে যেয়ে বলেন যে আমাকে ৫০ টাকার মতো মুলতানি মাটি দিন। তারা আপনাকে পুরা আসল মুলতানি মাটির দলা দিয়ে দিবে। এখানে একটি সমস্যা হচ্ছে। এই মাটি গুলা অনেক শক্ত হয়ে থাকে। এই মাটি এখন বাড়ি এনে শিল-পাটা দিয়ে গুড়া করতে হবে। এমন ভাবে গুড়া করতে হবে যেন মাটি পুরা পাউডার হয়ে যাই। তারপর ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহারের নিয়ম আমরা নিম্নে সুন্দর ভাবে তুলে ধরছি আপনারা পড়তে থাকুন। 

 

মুলতানি মাটি ও গোলাপ জল

যতোরকম ফরমুলা আছে তার মধ্যে মুলতানি মাটির সাথে সাধারন গোলাপ জল সবচেয়ে ভাল উপকারে দেই। চলুন জেনে নিই গোলাপ জল ও মুলতানি মাটির ব্যবহার। প্রথম মুখ ফেস ওয়াস দিয়ে ভাল ভাবে ধুয়ে নিন। তারপর মুখ ফ্যানের বাতাসে শুকায়ে নিন। মুখ ও গলা ভিজা রাখা যাবে নাহ। এরপর একটি বাটিতে ২-৩ চামচ মুলতানি মাটির পাউডার নিন আর তার সাথে পরিমান মতো গোলাপ জল মিশান। এমনভাবে পেস্টটা তৈরি করতে হবে যেন মুখে দিলে তা ঝলের মতো করে ঝরে পড়ে না যাই আবার এতোটা শুকনা করাও যাবে নাহ যাতে করে মুখে না লাগে। জিনিসটা মুটামুটি মাঝামাঝি অবস্থায় রাখতে হবে। এরপর এটি মুখে লাগায়ে বিশ্রাম নিতে হবে। এই মাটি মুখে লাগানোর পর কথা বলা যাবে নাহ। এই মাটি শুকাতে ২০-৩০ মিনিট সময় লাগবে। শুকায়ে গেলে মুখ ভালভাবে ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন। তারপর রেজাল্ট নিজের চোখেই দেখুন। একদম ইন্সট্যান্ট ফর্সা একটি লুক পাইছেন যা অন্য কোন প্রাকিতিক উপাদানে সম্ভব নয়। 

 

মুলতানি মাটি ও লেবুর রস

মুলতানি মাটির সাথে আর একটি জিনিস যাই, সেটা হলো লেবুর রস। আপনি চাইলে মুখে লেবুর রস দিয়ে তারপর মুখে মুলতানি মাটির আরবন লাগাতে পারেন। আবার চাইলে সরাসরি মুলতানি মাটির সাথে লেবুর রস দিয়ে তারপর সেটি মুখে লাগাতে পারেন। তবে এক্ষেত্রে সমস্যা হলো মুলতানি মাটি মুখে লেগে থাকতে চাই নাহ। মুখ থেকে ঝড়ে পরে যাই। এর প্রতিকার করার জন্য মুখে মুলতানি মাটি লাগিয়ে চুপ চাপ শুয়ে থাকতে হবে ও শুকায়ে গেলে তা ধুয়ে ফেলতে হবে। এই ভাবে মুলতানি মাটি ব্যবহার করলে মুখে ছোট ছোট দাগ গুলা মুছে যাই। 

 

মুলতানি মাটি ও শসা 

প্রথমে মুলতানির মাটির সাথে গোলাপ জল মিশিয়ে তা পেস্ট বানিয়ে নিন। তারপর গলায় ও মুখে শসা ঘষুন খুব ভালভাবে। আপনি চাইলে মুখে টমেটোও ঘষতে পারেন। শসার রস ইন্সট্যান্ট মুখ থেকে কালো ময়লা তুলে ফেলে এর পর আপনি মুখে মুলতানি মাটি লাগায়ে সেটি ধুয়ে ফেলুন। আর ম্যাজিক দেখুন। নিজের ত্বককে নিজেই বিশ্বাস করতে পারবেন নাহ।

 

উপরে যতো গুলা মুলতানি মাটির টিপস দেওয়া হয়েছে। তার মধ্যে সবচেয়ে কার্যকারী হচ্ছে মুলতানি মাটির সাথে গোলাপ জলের ব্যবহার করা। 

 

মুলতানি মাটির উপকারিতা

  • মুলতানি মাটি মুখ খুব দ্রুত ফর্সা করতে সাহায্য করে। 
  • মুলতানি মাটি মুখের হালকা ছোট খাটো দাগ দূর করতে সাহায্য করে। 
  • মুলতানি মাটি গলার কাল ভাব কিছুটা দূর করতে যদি সাথে লেবু ও শসা ব্যবহার করা হয়। 
  • মুলতানি মাটি ত্বকের তৈলাক্ত ভাব দূর করে। 
  • মুলতানি মাটি খুবই সহজ লভ্য একটি পণ্য রুপচর্চার জন্য। 

 

 

আমাদের আর্টিকেল গুলা ভাল লাগলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করবেন। এবং ত্বকের যত্নের জন্য আরো আর্টিকেল পড়তে চাইলে এখনই পড়ে ফেলুন প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায়

Leave a Comment